বসন্ত বড়িয়া যায়
উদাসী মন পাগল হাওয়ায়
আর তোমার অপেক্ষায় থাকা
আমার দিন লিপি একলা কেটে যায়
মনীষা তুমি কোথায় ?


আম্র কাননে মৌ মৌ
কৃষ্ণচূড়া প্রদীপ
শাখায় শাখায় নতুন পাতার মঞ্জুরি
বারে বারে টুনটুনি মনে দোলা দিয়ে যায়
মনীষা তুমি কোথায় ?


নয় বেশি উষ্ণ, নয় বেহায়া শীত
ভরা বাদলের অঝোর কান্না
মিষ্টি রোদ সজীবতা বাড়ায় প্রাণের
জুঁই, চামেলিরা ডাকে ইশারায়
মনীষা তুমি কোথায় ?


বিনা সুতার গেঁথেছি মালা
অনুক্ষণ সাজাই তোমার বরণ ডালা
জানি না কবে কোন শুভক্ষণে
কোন সাগরের কোন মোহনায়
তোমার দেখা পাই
মনীষা তুমি কোথায় -------- ?