সকল শিশুর অন্তরেতে
আছেরে কার প্রতিমা
হীরে মানিক চুনী নয়
শুধুই একজন মা ।


নাড়ী ছিঁড়ে যে ধন
মায়ে আনে দুনিয়ায়
তাহার চেয়ে প্রিয় কিছু
কেমনে হবে ভাই !


সন্তানেরই বিপদ কালে
কার চোখেতে জল
কার পরাণে পরাণ বাঁধি
করেরে টলমল ।


সবার কাছে ডাইনী পেত্নী
তবু মায়ের মন
কানা হোক কালা হোক
সাতটি রাজার ধন ।


কোন দিন হয়না বিলীন
মায়ের বুকের আশা
সব হারিয়ে যায় শুধু
থাকে মায়ের ভালবাসা ।


আমার মা তোমার মা
নাই কারো তুলনা
মায়ের পায়ে স্বর্গ থাকে
এই কথাটি ভুলনা ।