ওই দেখ মা, মহাবিশ্ব কেমন অবাক চোখে চায়  
ঐ দেখ শফিউর ভাই রাতের আকাশের গায় !
তুমি কাঁদো কেন মা ?
দেখো তোমার ছেলে ধ্রুবতারা হয়ে কেমন তোমার মুখের দিকে তাকিয়ে আছে !
একটি গল্প বল না মা,
দেখবে ভাইয়া কেমন করে ছুটে আসে হাওয়ার ভেলায় ভেসে
ওরা নাকি তোমার মুখের ভাষা কেড়ে নিতে চায়
আমাকে নাকি মা মা বলে কাঁদতে দেবে না ?
ভাইয়ার মত আমিও মিছিলে যাব মা
আমার রক্ত দিয়ে লিখব তোমার প্রাণের বর্ণমালা
আবুল, রনি, নাবিলা ওরাও যাবে মা
বাতাবী লেবু, করমচা বিক্রি করে শহরে যাওয়ার
পয়সা জমাব; আজ থেকে আর টিফিন খাব না মা
তুমি দেখে নিও
আচ্ছা মা,পেয়ারা গাছে কবে ফুল ধরবে ?
এখন ঘুমো খোকা
রামধনুর রঙে রঙে হাজার স্বপ্ন আঁকা
চেয়ে দেখ শিমুল, পলাশ, কৃষ্ণচূড়া এক সাথে ফুটেছে আজ
আমার ছেলে ফিরবে বলে
লাউয়ের ডগায়, লতানো শিমের সতেজ সবুজ পাতায় পাতায়
মোহন বাঁশির সুরে বর্ণমালার অমিত উচ্ছ্বাস !