তিলে তিলে পচিশ বসন্ত করেছ পার ওহে নওজোয়ান
আমি তো দেখেছি শত বছরের টগবগে পালোয়ান।
দুরু দুরু কাঁপে বুক , কেমনে করবে প্রেমের আয়োজন
দেশের তরে, মানুষের তরে, কিছু করার নাই কী প্রয়োজন ?
এখনও তিতুমীর, ক্ষুদিরাম চির হরিতের পরাকাষ্ঠা
জানি না আমি, তোমাকে আর তাদের সৃজিলে কোন স্রষ্টা ?
সালাম, বরকত ,নুর হোসেন এখনও জ্বলন্ত আগুন
ক্লোরোফিল হয়ে হৃদয় পাতায় অবিরত জাগায় ফাগুন ।
অক্ষির সম্মুখে হানাহানি, কর্ণে বাজে মজলুমের ফরিয়াদ
সবুজের কাফন জড়িয়ে গায়ে করছ না কোন প্রতিবাদ !
অন্যের শোণিত ধূলায় লুটায়, নিজে যাও বার বার বেঁচে
লাখো শহীদ এখনও অমর, তোমার জীবনের দাম কি আছে?
বেঁচে থাকলে কেবল বাঁচা হয় ; এ তোমার মনের ভুল
মরেও অনেকে অক্ষয় হয় ; রাশি রাশি ফোঁটায় ফুল ।
তোমার উর্দি ভেজা কেন দুরাচার কাপুরুষের থিতানো জলে?
অগ্নিশিখা ছিঁড়ে দেখাও , কত হিম্মত তোমার বাহুবলে !