আজ মনের ভিতর জলপাই রঙ সুখ
মেঘে ঢাকা সূর্যের মত
ছাইচাপা নিবু নিবু আগুনের মত
অথবা
শিকারীর অব্যর্থ তূণে বিদ্ধ আহত বাঘিনীর মত !
জারজ সময়ের বেশুমার আস্তাবল !
মনের ভিতর কুটকুট কাটে ঘুণ পোকা
কাঠের গুঁড়োর মত গড়িয়ে গড়িয়ে পড়ে
অপাংক্তেয় জোসনা !
রাত ভর জ্বলে, রাবণের চিতা
মুহূর্তের হিসাবে কাল কেউটে কাটে রঙিন ফিতা !
আকাশ মন কুয়াশায় কাঁদে
আরশোলার জীবনের রঙ্গ মঞ্চে মঞ্চস্থ হয় নতুন একাঙ্গিকা !
আজও জল পড়ে
আজও পাতা নড়ে
শুধু জীবন নাট্যের পাল্টায় অভিনেতা ! !