জল পতনের শব্দ শুনতে শুনতে, উৎসের খুঁজে ছুটে চলেছি অনন্তর
ঠিকানা বিহীন ঠিকানা খুঁজার এ প্রচেষ্টা নিরন্তর ;
আমাকে দেখে, আমার আকুলতা দেখে
বেড়ে যায় ধূলিকণার ব্যাকুলতা !
একলা চাঁদ মুচকি মুচকি হাসে,
চায়ের কাপে বিদ্রুপের ঝড় তুলে,
আমি দেখেও না দেখার মত
মাথা নিচু করে আনমনে পথ হাঁটি
পথের পর পথ, আঁকাবাঁকা মেঠো পথ
পীচ ঢালা রাজপথ —–
আমিও সূর্যের মত নিয়েছি বেহায়া শপথ !
মনের ভিতর মন করে বন্য আয়োজন
অন্ধকারে হাতড়াই হাত
কোনদিন কোন আজব নীলগিরিতে আসবে রাঙা প্রভাত !
চলেছি অজানার টানে
চলেছে পাহাড় মন ঝর্ণা গানে !
এ চলার জানি না কোথায় শেষ
কোন ঠিকানায় ভিড়বে তরী অবশেষ !!