অবরুদ্ধ চেতনার ফুলকিরা
ফিরে এসেছে
উদ্দাম নাচছে রক্ত কণিকা
তুমি কেন চুপ করে আছো  মা জননী ?
জেগে উঠো এই বেলা জেগে উঠো  !


জ্বালিয়ে দাও দুর্বিনীত অপশক্তির রুদ্র রোষ
দেখো জেগে উঠেছে রায়ের বাজার থেকে মিরপুর
টেকনাফ থেকে তেতুলিয়া
নিঃশ্চুপ দাঁড়িয়ে থাকা বর্ণমালারাও
জাগো মা জননী  জাগো !


যেমন জেগেছে সূর্য, জেগেছে চন্দ্র, তারা
জেগেছে ভোরের পাখি, জেগেছে ডানপিটে কিশোর
জেগেছে বটতলার চল্লিশ বছরের নীরবতা
তেমনি জাগো মা, তুমিও জাগো !


রাত্রি এখন এক পায়ে দাঁড়িয়ে সোনালি সকাল দোর গোঁড়ায়
ভীরু পায়ে অমিত তেজ, শ্লোগান মুখর সারা বেলায়
ঐ শুনো স্বর্গ থেকে নেমে আসছে মুক্তিযোদ্ধা
দুহাতের বজ্র মুষ্টিতে কঠিন শপথ
ঐ শুনো তাঁরা সমস্বরে গাইছে
“একাত্তরে শহীদ হয়েছিলাম একবার
আবার না হয় শহীদ হব
একাত্তরে অমর হয়েছিলাম একবার
আবার না হয় অমর হব !”
জাগো মা জননী, তুমি জাগো !!
জাগো মা জননী, তুমি জাগো !!