এক বুক স্বাধীন নিঃশ্বাসের জন্যে
রাইফেলের ট্রিগারে হাত রেখে সরীসৃপের মত এগিয়ে যাই
বয়সী বটের শিকড়ের মত বুকের ছাতিম মেলে দিই,
ঝাঁঝরা হয় হোক
দিনান্তে মরণ খেলা সাপ লুডুর মত হাতড়াই আঙুলে
আকাশের শুন্য বুকে নিঃশ্বাসের শব্দ শুনি
তবু তাল গাছের মত টানা দাঁড়িয়ে থাকি
ক্ষুর বিহীন দাঁড়ি গোঁফে উকুনের শাবক
আচ্ছন্ন মন রক্তের হোলি খেলে
কিম্ভুতকিমাকার দর্শনে কোটরাগত চোখ
অপলকেই স্বপ্নের বাসর সাজায়
চাতক নিয়ে আসে তৃষ্ণার জল
শরণ দ্বীপের রাজকন্যা থাকে দুহাত বাড়িয়ে
মৃত্যুর মিছিলে যোগ দেয় একের পর এক নক্ষত্র
শুধু একটি সূর্য ছিনিয়ে আনব বলে  !


ঝরা পালক সুখে, হিমালয় বুক
পূর্ব দিগন্তে লাল খুঁজে
কৃষ্ণ গহ্বরের নিশির তিমির নিমিষে টুটে
রক্ত মাখা অধরের এক চিলতে হাসি
রক্ত দিয়ে নতুন মানচিত্র আঁকে !!


আর এখন বোবা বৃক্ষের মত তাকিয়ে তাকিয়ে দেখি
মায়ের চোখের জল,
বুকের ভিতর ক্ষণে ক্ষণে মোচড় দিয়ে উঠে
কিছু বলতে পারি না, পারি না সইতে !!