সেদিন কবিতা বলেছিল, একটু বসো এই নদী তটে
মধ্য গাঙ চিল বেলা
তৃষিত সূর্য শুকনো অধরে, মেলে দিয়েছিল দুহাত
সেই সাথে ফ্যাকাসে একলা চাঁদ, সেও !
আমি বললুম, বসতে আসিনি ।
তোমার নিরাবরণ ত্বকে কতটা ভাঁজ পড়েছে
পিপাসায় তুমি কতটা কাতরাচ্ছ
আমার দানব পায়ের শক্ত আঙুলের ব্যারোমিটারে মাপতে এসেছি !
কুকুর গুলো কেমন ডুব সাঁতারে পার হয় তোমার বুক
ধারাল নখের আঁচড়ে কতটা করে ধুঁক ধুঁক
সেটাই আমি দেখতে এসেছি !
লিওনার্দো, পাবলো পিকাসো, জয়নুল বেঁচে থাকলে
বল তো কেমন হত !
এক রঙধনুর সাত রঙ কেঁদে বাঁচত !
অথবা কোন ছন্নছাড়া বাউল
যে রূপ দেখে তোর পাগল হয়ে যেত !
আমি তো কোন ছাড় ! কোন এক নাদান অকবি !
বসে বসে ভাবি, যৌবনের বন্দনা করি এই অবেলা !
কোন এক সময়ের তীর হারা ঢেউ
কোন এক সময়ের কলকল ধ্বনি
আমায় জাগিয়ে দেয়
আমায় কাঁদিয়ে দেয় !
যদি আমার চোখের জলেই ফিরে পেতাম তোর স্রোত
তবে কেমন হত
তবে কেমন হত !!