তোমার হাত ছোঁয়া হাতে হানাদার বধের কসম
গুলতির মত গ্রেনেড বৃষ্টি আমার লোমশ বুকে
হাসতে হাসতে ঢেলে দেই খুনের শেষ ফোঁটা টুকু
বাতাসে মিলায় পরাধীন মনের ছাই চাপা আগুন নিঃশ্বাস
পাথর মন আকাশ হয়; লাল সবুজের মহাকাব্য হয় !


বিগত নয় মাসের ---
কষ্ট গুলো সুখ ছিল
স্বপ্ন গুলো সজীব ছিল
দিবালোকের মত স্পষ্ট ছিল
বন্দুকের নলের মুখেও অদম্য সাহস ছিল ----- !


এখন প্রত্যাশার পারদ টানা নামতে থাকা
ব্যবিলনের ঝুলন্ত উদ্যানের মত ঠায় ঝুলে আছে
কসাই মরীচিকা দাহ করে আমার কুশ পুত্তলিকা !


আমি হাসতেও পারি না, পারি না কাঁদতেও
আবার কেন তোমাকে কাঁদতে হবে মা
আবার কেন সইতে হবে অনির্বাণ যাতনা
আবার কেন ভাসতে হবে রক্ত সিন্ধু জলে ---
কবে শুনব মা তোমার মুখের খিল খিল হাসি
তুমি কেঁদো না মা, আমি আসব -----
আবার ফিরে আসব তোমার লাল সবুজের অনিরুদ্ধ চেতনা হয়ে ।।