কৌতূহলে রোমন্থন ,
মুচকি হেসে সে ডাকছে ...
চুপি চুপি ... ,
তাঁর কালো রহস্যময়ী
রূপের আড়ালে লুকোতে ।
ইশারায় সাড়া দিয়ে
পায়ে পায়ে ... ...
পৌঁছে যাই তাঁর কাছে ।


দেখছি আর দেখছি ...
বিস্ময়ে হতবাকে অস্ফুট শব্দ
" এই সেই তুমি ... "  ?
বিশাল গহ্বর নিয়ে
আলো-আঁধারি ফুলকি ছড়িয়ে
সে এত সুন্দরী ...  লাস্যময়ী ... ?  
নিভৃতে বুকভরা নিঃশ্বাসে
ভরায় হিমেল হাওয়া
তাঁর প্রাণের স্পন্দন ।।



( অন্ধ্রপ্রদেশের আরাকু ভ্যালী বেড়াতে গিয়ে এক বিশাল গুহাকে দেখে ভীষণ ভালো লেগেছিল । তাকে কেন্দ্র করেই এই লেখা )