যেদিন পেলাম প্রথম স্পন্দন
শিরা-উপশিরার তালছন্দে
আত্মজের অনুভূতি ,
শ্রাবন ধারার কানায় কানায়
নবরূপে জঠরে স্নাত
এক কচি সবুজের পাতা ,


সেদিন চাতক পাখির চাহনিতে
গ্রীষ্মের ঝরা পাতায়
অঝোরে নামে বর্ষা ,
হৃদয়ে আগন্তুকের  পরশ
ভালবাসা স্নেহের ছোঁয়ায়
উপলব্ধি করলাম আত্মজের স্বাদ ।