নিঝুম রাত ,
ঘুম নেই দুচোখের পাতায়
জানালায় একা ,
নাম না জানা অদ্ভুত এক পাখি
ডেকে চলেছে অবিরত ,
ঘন অমাবস্যার অন্ধকার
ভেদ করে দেখা পেলাম
এক বিন্দু আলোর কণা
একটি তারার ।
বহু দূর হতে মিষ্টি হাসি
আর দুষ্টু হাতছানিতে
চিনতে ভুল হয়নি তাকে
অনুভবে সে যে আমার
শুধু আমার ।
দূরে থেকে কত কাছে
কাছে থেকেও সুদূরে ,
না পাওয়ার বেদনায়
দুমড়ে মুচড়ে পড়ে বুক
গড়িয়ে পড়ে দুফোঁটা অশ্রুজল ।।