তখন -
হাজার ঢেউ ওঠানামা করত -
হৃদয়ে, কানাকানি জানাজানি
মধুর ভালবাসার প্রথম কাহিনী,
যবনিকায় এক ভালবাসার পালা ।


তখন -
জোনাকিরা দীপ জ্বালত -
বাসর ঘরের কোনে
কঠিন বরফের আস্তরণে ,
যবনিকায় এক ভালবাসার পালা ।


তখন -
প্রাণের পরশে অনুভূত হত -
মনের অব্যক্ত জ্বালা
অভিমানের গাঁথামালা ,
যবনিকায় এক ভালবাসার পালা ।


তখন -
নির্ভেজাল আত্মকথায় গেঁথে থাকত -
আত্মাহুতি-হোমের দাবানল
নীরব অশ্রু-জল ,
যবনিকায় এক ভালবাসার পালা ।