ওরে ও পাখি -
বড় সুন্দর তোর দুই আঁখি ।


আকাশের বুক চিরে
আসিস ফিরে ফিরে,
গাছের ডালে যখন বসিস
আমার কথা কি ভাবিস?
শুনে তোর গান
জুড়ায় মোর প্রাণ,
তোর মনের বল
হৃদয়ে ফলায় ফসল,
হতাম তোর মত যদি
হারাতাম এ হৃদি ।


দে-না একটু উজান পরশ
জাগত আমার মনের হরষ,
শেখাবি তোর কলকাকলি?
অন্তরে শুধুই আকুলি-বিকুলি,
নিয়ে যাবি আকাশে
ভাসাবি নীল মেঘের পরশে,
থাকবি না খাঁচায় বন্দি
হল আজ সন্ধি।


ওরে ও পাখি
বড় সুন্দর তোর দুই আঁখি ।।