ওরে ও পাখি -
বড় সুন্দর তোর দুই আঁখি ।


তুই কত স্বাধীন
আমি পরাধীন ,
তোর আছে ডানা
আমার উড়তে মানা,
তোর আছে সবুজের দেশ
আমি আছি ঘরে বেশ,
ওরে ও পাখি
এত করে ডাকি,
আয় আমার কাছে
অনেক কথা আছে,
নিয়ে যা আমায় নীলাকাশে
যেখানে শুধু স্বপ্ন ভাসে,
তোর ডানায় করে ভর
চলে যাব পরস্পর,
পড়ব না আর ভয় ভাবনায়
হারিয়ে যাব সীমাহীন সীমানায়,


ওরে ও পাখি -
বড় সুন্দর তোর দুই আঁখি ।।