বিশ্বায়নের যুগ এখন l যোগাযোগ ব্যবস্থার কল্যাণে বিশ্ব ছোট হয়ে গেছে l যোগাযোগ দুধরনের l
এক, উন্নত পরিবহন ব্যবস্থা l খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়া সম্ভবপর l পরিবহন ব্যবস্থার কল্যাণেই আজ এক দেশে উত্পাদিত দ্রব্য পৃথিবীর অন্য যে কোনো দেশে সুলভ l
দুই, তথ্য প্রযুক্তির বিস্তার l ইন্টারনেটের দৌলতে মুহূর্তের মধ্যে তথ্য বিশ্বের যে কোনো প্রান্তে পৌঁছে যাচ্ছে l যে কোনো দেশে বাস করে আজ মানুষ অন্য একটি দেশের সঙ্গে সব ধরনের যোগাযোগ করে উঠতে পারছেন l এতে করে একদিকে সুবিধা যেমন প্রচুর হয়েছে, চার দেয়ালের গন্ডি ছাড়িয়ে মানুষ এক অর্থে আজ বিশ্ব নাগরিক হয়ে উঠেছেন l সংস্কৃতি জগতেও এর প্রভাব পড়েছে l


তেমনই আবার কিছু ভাবগত ক্ষেত্রে, আবেগগত বিষয়ে কিছু জটিলতার সৃষ্টি হয়েছে, মানুষের আত্মগত, জাতিগত সত্ত্বা নিয়ে নিজের মধ্যেই কিছু প্রশ্ন দেখা দিয়েছে l এরকম কিছু বিষয় নিয়েই আসরের কবি জাকারিয়া আনসারী "বাংলা জুড়ে পাই" কবিতাটি রচনা করেছেন l সমগ্র বাংলা জুড়ে কবি এই পরিবর্তন লক্ষ্য করেছেন l ঋতুভেদে বাংলায় যখন প্রাকৃতিক বৈচিত্র্যের সমাহার, তার মধ্যে প্রায় প্রতিটি ক্ষেত্রে বিশ্বায়নের প্রভাব লক্ষ্য করেছেন কবি l শরৎকালে, হেমন্তকালে প্রাকৃতিক নৈসর্গিক রূপের প্রভাবে বাংলার মানুষের মনে যে ভাব, আবেগ সৃষ্টি হয়, আজ বিশ্বায়নের প্রভাবে সেই মন যেন সেইভাবে আপ্লুত নয় l বাংলার মন সুদূর সাইবেরিয়া থেকে আগত অতিথি পাখি হয়ে গেছে যেন l বাংলাদেশের অতি চেনা পরিবেশ, নিজের চারপাশটাকেও আজ অজানা লাগে l সারা পৃথিবীর যাবতীয় আকর্ষণ যেন প্রতি মুহূর্তে তাকে টানে l বিশ্ব জুড়ে ছড়ানো সমস্ত সামগ্রী, তথ্য, বিনোদন - বাংলাদেশে ঘরে বসেই সে পেয়ে যায় l আকণ্ঠ সে সেগুলিকে উপভোগ করে l শরীর, মন, হৃদয় দিয়ে সেগুলিকে ছুঁয়ে যায় l কিন্তু বিশ্বের সব কিছু উপলব্ধ হবার পরও যেন মনে হয়, তৃষ্ণা মেটে না l পিপাশা থেকেই যায় l বরং আরো বেড়ে যায় l পেট ভরে l কিন্তু মন ভরে না l যে দিকেই তাকানো যায়, অপূর্ব, চমৎকার দারুণ সব জিনিস চোখে পড়ে l নিজেকে মনে হয় এক বিশ্ব নাগরিক l বিশ্বের বার্তাবাহক l পোশাক পরিচ্ছদের ক্ষেত্রে, চিন্তা ভাবনার ক্ষেত্রে এমন সব যুগান্তকারী উদ্ভাবন হয় যে লিঙ্গভেদ, লিঙ্গবৈষম্য বিষয়টি যেন ধীরে মুছে যায় l বিশ্বায়নের বোধের নিরিখে নিজের জন্মস্থান নিয়েও সংশয় জাগে l তবু কিছু বিষয় কবিকে শান্তি দেয় l বাংলা জুড়ে 'মা' 'বাবা' সম্বোধনগুলি এখনো শোনা যায় l শীতল করবী ফুলের সৌরভে ভরা বাতাস শরীরে দোলা দেয় l কিন্তু তার মধ্যেও মনভ্রমর বিশ্বময় উড়তে চায়।


সুন্দর কবিতার জন্য কবিকে আন্তরিক শুভেচ্ছা জানাই l