ছড়ার ছন্দে সুন্দর শব্দচয়নে জীবনের বদলে যাওয়া রূপকে চিত্রিত করেছেন কবি । যে প্রকৃতি একসময় ছিলো সবুজে সবুজ, তা আজ কংক্রিটে ভরে গেছে । অবিবেচকের মতো বেপরোয়াভাবে বৃক্ষছেদন করা হচ্ছে । তার জায়গা নিচ্ছে লোকালয় । ইমারতের পর ইমারত গড়ে তুলে মানুষের বসতির ব্যবস্থা হচ্ছে । অপরিকল্পিতভাবে দেশের জনসংখ্যা বেড়ে যাওয়াই এর কারণ । চারিদিকের সবুজ নির্বিচারে ধ্বংস করা হচ্ছে । এককালে যে শিশু কিশোর তার শৈশব, কিশোর অবস্থা কাটিয়েছে সবুজের ভিড়ে, মাটির স্পর্শে, আজ বড়ো হয়ে সে দেখছে তার চারপাশের প্রকৃতি বড়ো রুক্ষ হয়ে গেছে । গাছের সংখ্যা কমে গেছে । বন হারিয়ে গেছে । মাটি নেই । ধুলো কাদার মধ্যে উদ্দাম খেলার যে সরল আনন্দ ছিলো, রুটিনহীন পড়ার যে সাবলীল স্বস্তি ছিলো - আজ সব হারিয়ে গেছে । আজ শুধু চাপের পাহাড় ।সে দিনগুলোর কথা মনে পড়লে হৃদয় আবেগাপ্লুত হয়ে যায় । মন চায় অতীত দিনে ফিরে যেতে । সেদিনকার জগত আজ কংক্রিটের পাহাড়ে ঢাকা পড়েছে । প্রানহীন সব কংক্রিটের পাকা বাড়িগুলি সারি সারি দাঁড়িয়ে আছে । এর মাঝে দাঁড়িয়ে অতীতের কথা ভাবলে সব যেন কেমন ঝাপসা মনে হয় । যেন স্মৃতির ওপর একটা ধুলোর আস্তরন পড়ে গেছে । অতীতের প্রাণময় জীবন, তার হাজারো সবুজ সরস গল্প ইট কাঠ পাথরের ক্রম আক্রমনে ক্ষয়প্রাপ্ত হয়েছে ।


এভাবেই কবি আরশাদ ইমাম "বদলী জীবন" রচনায় ছড়ার কাঠামোর মধ্যে সবুজ প্রকৃতির হারিয়ে যাবার ব্যথা ব্যক্ত করেছেন ।


কবিকে জানাই আন্তরিক শুভকামনা ! !