ভালোবাসা কোনো বাঁধন মানে না । শর্তাধীন নয় । সম্ভাবনা তত্ত্বও বোঝে না । যাকে ভালো লাগে, তাকে ভালোবেসে ফেলে । এই ভালোবাসার বার্তা সাহস করে কখনও তার কাছে পৌঁছে দেয়া যায় । কখনও সেই সাহসটুকুও জোটে না । নিজের মনের মধ্যেই ভালোবাসা গুমড়ে মরে । নিজেকে সান্ত্বনা দিতে হয় । নিজের চোখের জল নিজেকেই মুছে নিতে হয় । সেই ভালোবাসাকে পূর্নতা দেবার প্রয়াসে ঘাটতি থাকলেও, ভালোবাসা কমে না, অবুঝের মতো মনের মধ্যে এমন আশাও বাসা বেঁধে নেয় যে সে নিজেই এসে একদিন ধরা দিবে । এই স্বপ্ন নিয়ে বেঁচে থাকাই জীবনের অবলম্বন হয়ে ওঠে ।


'মৌনিতা' শীর্ষক রচনায় কবি আজনাদ মুন তাঁর ভালোবাসাকে ঘিরে নিজের  সঙ্গে এক সংলাপে জড়িয়ে আছেন । তিনি যাকে ভালোবাসেন সেই ভালোবাসাকে ঘিরে তাঁর মনে কিছু প্রশ্ন জেগেছে । এই ভালোবাসা কি সম্ভব ? পরিণতি পাবে কি ? কিন্তু তার সঠিক উত্তর তিনি জানেন না । উত্তর খুঁজে পাবার গরজও সেরকম নেই তাঁর । যে ভালোবাসা পরিণতি পাবার নয়, যেখানে প্রেম নিবেদনজনিত সংলাপও কোনো দিশা নেয় না, তার বর্তমান রূপে মনের মধ্যে বিষন্নতা জাগে । সেই বিষন্নতাকেও কাটিয়ে ওঠার প্রয়াস করেন । নাই বা হলো প্রেম নিবেদন । তবু মনের মধ্যে সেই প্রেমকে লালন করে যান। সেই দুঃখের আবেশ সঙ্গে রেখেই সময় অতিবাহিত করে চলেন। লুকিয়ে লুকিয়ে, আড়াল থেকেই নিজের প্রেমাস্পদকে দেখে চলেন। এটা জেনেও যে এই প্রেমের নদী পার হওয়া যাবে না, মাঝ নদীতেই তিনি ভালোবাসার পাল উড়িয়ে রাখেন ।


নিজের মনের মধ্যেই প্রেমাস্পদকে আপন করে নিয়েছেন কবি । সেই প্রেম যথাস্থানে নিবেদন করবার মতো সাহসও হয় নি তাঁর । ফলে উল্টোদিকের প্রতিক্রিয়াটাও জানা হয় নি । একা একাই ভালোবেসে গেছেন । মনের মধ্যে বুনে গেছেন কতো রঙিন স্বপ্ন । এটা জেনে যে এই স্বপ্ন রাতের আঁধারে ঘুমের মধ্যেই থেকে যাবে, দিনের আলোর বাস্তবতায় রূপ নেবে না - তিনি স্বপ্ন দেখেই গেছেন ।
সাগরপারের সেই স্বপ্নগুলো শুধু কি আশা হয়েই থেকে যাবে তাঁর জীবনে ?  অপ্রত্যাশিতভাবে আকস্মিক তাঁর ভালোবাসা কি তাঁকে একদিন বরণ করে নিবে না ? প্রশ্ন জেগেছে তাঁর মনে । উত্তর জানা নেই । কিন্তু আশা ত্যাগ করেন নি । নিরুত্তর অবস্থাতেই কবি তাঁর ভালোবাসাকে মনের গভীরে লালন করে চলেন ।


সুন্দর প্রেমের কবিতার জন্য কবিকে জানাই অভিনন্দন ।