সম্পর্কে বেঁধে যাওয়া মানুষের সভ্যতার অন্যতম নিদর্শন । সেই সম্পর্ক বজায় রেখে চলা, তার দায়দায়িত্ব পালন তার অন্যতম অঙ্গ । তবু অনেক সম্পর্ক স্থায়ী হয় না । নানা কারণে ভেঙে যায় । একটা পর্বে এসে কার গুণ, কার দোষ - তার নির্ধারণ বিষয়টিও অপ্রাসঙ্গিক হয়ে যায় । থেকে যায় স্মৃতির ভান্ডার । আর মনের গভীরে থাকে পুনর্মিলনের ইচ্ছা, সম্পর্ক পুনঃস্থাপনের বাসনা আর তাকে ঘিরে নানা রোমান্টিক কল্পনা ।


কবি বাবুল আচার্যী "পুরোনো বন্ধন" শীর্ষক ছোট্ট কবিতায় অল্প কিছু কথায় মানবসম্পর্কের এই জটিল রসায়ন বিষয়ে আলোকপাত করেছেন । সম্পর্ক যেমন গড়ে ওঠে তেমন আবার কোনো কোনো ক্ষেত্রে ভেঙেও যায় । কিন্তু ভেঙে যাবার পরও মন থেকে এই সম্পর্কের স্মৃতি যেন মুছে যায় না । ক্ষণে ক্ষণে স্মৃতির সেই চিত্রপট মনকে আকুল করে তোলে, আবেগাপ্লুত করে তোলে । মনের গভীর কোণে সেই সম্পর্ক পুনঃস্থাপনের ইচ্ছা থাকে । মনে হয় আবার মিলিত হলে সব রাগ অভিমান, বিচ্ছেদের যা কিছু কারণ, নিমেষে দূরীভূত হয়ে পুরনো প্রেমের সম্পর্ক পুনঃস্থাপিত হবে । জীবনের শেষ পর্বে এসে এই পুনর্মিলনটা খুব জরুরী হয়ে যায় । জীবনের সব গ্লানি, অভিমান বিসর্জন দিয়ে, পুরনো সব তিক্ততা ঝেড়ে ফেলে, আবার সম্পর্কের মধ্যে মিষ্টতা আসে । আত্মনিবেদনের মধ্যে দিয়ে পরস্পরকে নতুন করে আবিস্কার করা যায় । জীবন জেগে ওঠে । পুরনো প্রেমের এই নব আবিষ্কারে জীবন আনন্দময় হয়ে ওঠে ।


কবিকে জানাই শুভকামনা ।