সাত সকালে বিষম বেগে
ছবি ছড়া উঠছে জেগে
লাগাম টানা বৃথা চেষ্টা
ছড়া ছন্দে ভরে দেশটা
পোষ্টে ছবি আনলো কে বা
সঙ্গে ছড়া দিলো সেবা ।


এমন বিষয় বড়োই ভালো
ছবি ছড়ায় ছড়ার আলো ।
সেই আলোতে ভাবনা ছোটে
ভাব ভাবনায় কথা ফোটে
কথা জুটে কবির ছড়া
নিজে নিজে হয় যে গড়া ।


কবি কেবল নামে মাত্র
ছবি, ছড়া - তারাই পাত্র ।