বলেন কবি অভিমানে বিজ্ঞানীকে ডেকে
আমি কেমন ফুলকে দেখি নাকে এবং চোখে ।


ফুলের শোভা ফুলের কিরণ যেমন আমি দেখি
তুমি তো ভাই দেখো না তা, দাও তা ছিঁড়ে, এ কি !


পাপড়ি ছিঁড়ে বৃন্ত কেটে মস্ত করো ক্ষতি
নষ্ট করো সৃষ্টি এমন, কেমন তোমার মতি ?  


সত্যসাধক বিজ্ঞানীটি বলেন খানিক হেসে
আমি করি যা কিছু ভাই সত্য ভালোবেসে ।


তুমি দেখো ফুলের শোভা তাই তো আমি দেখি
উপরন্ত ফুলের ভেতর সেটাও কি কম নেকি ?


কেমন করে কোষের গঠন পাপড়ি মেলে ধরে
রঙবেরঙের ফুলের রঙে কীটকে আপন করে ।


বিবর্তনের নিয়ম মেনে কীটপতঙ্গ আসে
এসব কিছু দেখি আমি সত্য ভালোবেসে ।


তুমি দেখো ফুলের শোভা বাইরে নয়ন মেলে
আমি দেখি ভিতর বাহির সৃষ্টিতত্ত্ব জ্বেলে ।