ভালো বন্ধু হলে কবিতা ভালো এগোয়
বন্ধু একটা হলেই হলো
তবে মেয়ে বন্ধু ছেলেদের জন্য
এবং মেয়েদের ক্ষেত্রে ছেলে বন্ধু
এমন হলে নাকি বিষয়টা খেলে ভালো l


কবিগুরুর নাকি অনেক নারী বন্ধু ছিল l
বন্ধুত্ব যেমন সীমা মানে না
বয়স দেশ বা সম্পর্কের
কবিগুরুরও তাই l
কখনো বৌদি, কখনো বিদেশিনী,
বা আরও কিছু l
অনেক গল্প আছে এগুলো নিয়ে
অনেক বিতর্কও আছে
কিন্তু সম্পর্ক থেমে যায় নি
কবিতাও থেমে যায় নি l
কিন্তু নিয়তির হাত ছিলো
কিছু অকালমৃত্যু সম্পর্কগুলিকে ছিন্ন করেছিল
আর তাই নিয়েও কতো কথা !
রবির বিয়ের পর কেন বৌঠান আত্মহত্যা করলেন ?
এমন অনেক প্রশ্ন
রবি ব্যথা পেলেন l
সেই মৃত্যুগুলোতে
এবং সেগুলিকে ঘিরে নানা কুৎসা রটনায়
সত্য বা মিথ্যা যাই হোক l
কবিতা কিন্তু থেমে যায় নি
ব্যথা যতো, ততো কবিতা
কুৎসা যতো, কবিতা তার ঢের বেশি l


নারী বন্ধু যেমন সম্পর্কেই হোক
তা কবিতাকে উদ্দীপিত করে l
হোক না কুৎসা, কবিতা থামে না
কবিতা পরিস্থিতি পায় জন্ম নেবার l
যাঁরা কুৎসা করবেন করুন
জন ডানের মতো আমরা বলে উঠি
- "Hold your toungue and let me love"
কারণ কবিতার জন্য ভালোবাসার খুব প্রয়োজন l
ভালোবাসা, যে ভালোবাসা পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে
সবাই আপসোস করি পৃথিবীতে ভালোবাসা নেই বলে
আবার কোথাও একটুকু ভালোবাসা গড়ে উঠলে,
হয়তো তা তথাকথিত ভালোবাসা নয়ও
তবু তাকে ভালোবাসা ভেবে ভেতরে ভেতরে জ্বলে উঠি l
যারা ভালোবাসে না, ভালোবাসতে জানে না, ভালোবাসা পায় না কারুর
তারা যখন অপরকে ভালোবাসতে দেখে
ভেতরে জ্বলন হয় তাঁদের
ক্ষোভ অভিমান হয় l
এটাও বোঝে না
ভালোবাসা দিলে পাওয়া যায় l
আগে দাও, তারপর আশা করো l
দেবার দরজা যে বন্ধ রেখেছে
পাবার ঘরের আগল তার জন্য বন্ধ l
দেবে আর নিবে মিলাবে মিলিবের এই দুনিয়ায়
যারা দিতে পারে না
তাঁদের পাবার অঙ্কও শূন্য l
কবিতার জন্য ভালোবাসা প্রয়োজন
ভালোবাসার জন্য বন্ধু প্রয়োজন l


কেউ জ্বলবে, জ্বলুক
কেউ ফুলবে, ফুলুক l
কবি থাকুন কবিতায়
কবিতা থাকুক ভালোবাসায় l