বরষার তৃষ্ণায় আকাশ কেঁপেছিল,
অঝর ধারায় বৃষ্টি আমায় ছুঁয়েছিল।
বৃষ্টি বলে ওগো মোর জেসমিন মৌ,
হাতটি বাড়িয়ে দাও নেই তৃষ্ণার ঢেউ।


ঝড়ো হওয়া ক্ষিপ্ত ছিল মহাপ্লাবনে,
উচ্ছ্বল ঢেউ তোলপার করে সিন্ধু গগনে।
বাতাস বলে ছুঁয়ে দেই ওগো জেসমিন মৌ,
শাড়ির আঁচল বিচিয়ে দাও নেই গন্ধের ঢেউ।


সাগর ক্রুদ্ধ ছিল মহা- প্রলয়ের অন্তক,
নদী স্ফীত হয় উত্তাল তরঙ্গ মাস্তল।
কাল বৈশাখী বলে উড়িয়ে নেই জেসমিন মৌ,
সাদা চাদর বিচিয়ে দাও নেই মৃত্যুর ঢেউ।
**************************