হে স্বাধীনতা তোমায় পেয়েছি বলে,
আমি গর্বিত, উল্লাসিত।
আমি মর্মাহত। যখন দেখি,
ফেলানিকে মেরে কাঁটা তারে ঝুলানো হয়,
যার কোনো বিচার হয় না।
ধুকে ধুকে কাঁদে ফেলানির পরিবার।
নিস্পেষিত হয় মানবাধিকার।


হে স্বাধীনতা তোমায় পেয়েছি বলে,
আমি বিস্মিত,যখন দেখি,
হলমার্ক কেলেঙ্কারিতে জেসমিনকে
জামিনে ছেড়ে দেওয়া হয়।
কোটি কোটি টাকা আত্মসাত করে ও
যিনি মাথা উচু করে সমাজে দাড়িয়ে থাকেন
অবিরত।


হে স্বাধীনতা তোমায় পেয়েছি বলে
আমি কলঙ্কিত,যখন দেখি,
আমার দেশে রাজাকার আল বদরের ফাসি হয়,
আর ওই আল বদরেরা আমার দেশকে
অনিশ্চতায় ফেলে দেয়।
আগুন জ্বালায় নিরহ মানুষের গায়ে,
লুটপাট করে মানুষের যানমালকে।


হে স্বাধীনতা তোমায় পেয়েছি বলে,
আমি হতভম্ব,যখন দেখি
হরতাল,অবরোধের নামে
নিজের দেশের সম্পদ নিজেরাই ধ্বংশ করে
নিরন্তর ভাবে।


এই কি স্বাধীনতা? এই কি দেশত্ব বোধ ?
রক্ত দিয়ে কিনেছি এই বাংলার স্বাধীনতা,
রক্ত দিবো কতো?
নিজেরা নিজের শত্রু, জীবন দিবো কতো?
***********************