________________
যে ছিল আমার পিঞ্জরে
শয়নে স্বপনে দিবা আর নিশিতে
সে আজ নাহি আমার অন্তরে।


যে ছিল আমার চোখের কিনারে
পূর্ব পশ্চিম উত্তর দক্ষিনে
সে আজ নাই আমার সীমান্তে।


যে ছিল আমার হাতের বন্ধনে
সকাল বিকেল সন্ধ্যাতে
সে আজ নাহি আমার শিকলে।


যে ছিল আমার পায়ের নূপুরে
রিমজিম শব্ধে ঘুঙুর ঘুঙুর মলাটে
সে আজ নাহি আমার অঙ্গীতে।
###################