ঢাকার মতো ব্যস্ত শহর আছে কি গো আরো
সেই শহরের নামটি কি ভাই কেউ কি বলতে পারো।
পুরনো সেই আমার শহর নামটি যে তার ঢাকা
সারি সারি উঁচু ভবন যায় না তাতে থাকা।


সকাল বিকেল যানজটে যে নগর হয় যে ভারী
অপেক্ষার প্রহর গুনে পাবলিক সারিসারি।
ইচ্ছে মতো নিচ্ছে ভাড়া যে যার মত করে
বাদুর ঝোলা হয়ে তবু পাবলিক যাচ্ছে ঘরে।


কোটি লোকের আবাস যেথা নামটি যে তার ঢাকা
অলি গলি রাজপথে যে নেই কো কোথাও ফাঁকা।
দিবা রাত্রি ব্যস্ত শহর আমাদের এই ঢাকা
ভবিষ্যতে যাবে কি ভাই এই শহরে থাকা।


শতবর্ষের পুরানো এই ব্যস্ত শহর ঢাকা
সমস্যায় জর্জরিত যায় না ভালো থাকা
শত সমস্যা আছে জানি ঢাকায় আমাদের
বাংলাবাসীর কাছে ঢাকা বড়ই গৌরবের।