নীল আকাশের ওই নীলিমায়
যদি খুঁজি আমি তোমায়
তাঁরা হয়ে রবো ওই
আকাশের গায়।


ওগো বিরহিনী চলেছো কোথায় ?
ছোট ছোট পায়
পথ হাঁটিতেছ নূপুর ডানায়
শুঁকনো পাতায়।


ওগো মরমিয়া ভুলেছো কি আমায় ?
মনের শাখায়
বেদনার বালুচরে ধুঁধুঁ মরুকায়
দুষ্ট হওয়ায়।


ওগো শিমুল সোহাগিনী মনে কি পরে আমায়?
বিষাদের ছাঁয়ায়
বুকের জ্বালা নিশীথ হৃদপিন্ড যাতনায়
স্মৃতির অন্তরায়।


ওগো কূহকিনী ফিরে এসো এই ধরায়
বালুকা বেলায়
পাঁজরের হাড়ে করিব সৃষ্টি তোমায়
সুখের বারিধারায়।


ওগো মায়াবিনী মায়ার জালে বেঁধেছ আমায়
নিষ্ঠুর দুনিয়ায়
ধুঁ-ধুঁ তেপান্তর নিরব দুপুরে থাকি প্রতিক্ষায়
শূন্য হওয়ায়।