ওগো মা তুমি,
জন্ম দিয়েছো কবি।


রবীন্দ্রনাথ হলো বিশ্বকবি,
নজরুল হলো বিদ্রোহ কবি,


জসীমউদ্দিন হলো পল্লী কবি,
সমর সেন হলো নাগরিক কবি,


মুকন্দ দাস হলো চারন কবি,
সুকান্ত ভট্টাচার্য হলো কিশোর কবি,


মোজাম্মেল হক হলো শান্তিপুরের কবি,
যতীন্দ্রনাথ বাগচী হলো দুঃখবাদের কবি,


বিদ্যাপাতি হলো পদাবলীর কবি,
সুভাষ মুখোপাধ্যায় হলো পদাতিকের কবি,


আব্দুল কাদির হলো ছান্দাসিক কবি,
ঈশ্বর গুপ্ত হলো যুগসন্ধিক্ষনের কবি,


সুধীন্দ্রনাথ দত্ত হলো ক্লাসিক কবি,
জীবানন্দ দাশ হলো রুপসী বাংলার কবি,


ওগো মা তুমি,
জন্ম দিয়েছো আরো কত শত কবি।