আরে শান্ত হই কিকরে বলুন তো? আপনি তো শুধু শান্ত হোন শান্ত হোন করছেন! এই man made price hikes দেখে দেখে বিরক্ত হয়ে যাচ্ছি মশায়।
কি হচ্ছে এসব!!
বলি এ কি লবনের মুলুক নাকি?? এ ইয়ে, মানে মগের মুলুক নাকি আঁ ! !


গিন্নিতো রেগে আগুন।
--বলি এট্টু লবন ছিটিয়ে লঙ্কা ডলে আলু সিদ্ধ ভাত খাবো; তারও যোগাড় করতি পারো না, আঁ ? ?
মাছ মাংস তো কবেই চেড়িচি...


তাতো বটেই। কিন্তু গিন্নিতো এ জানেনা যে বাজার এখন জ্বলন্ত চুল্লি। ভিতরে যাওয়া তো ছাড়। পাশে গেলেই সে কি আঁচ। পুড়ে ঝলসে যাবার যোগাড়। তাই কি না বলেন ?
আমার তো চিরকাল আলুর দোষ। আলু পেলে আর কিচ্ছুটি লাগেনা এক থালা ভাত সাবার করতে।
সেই আমি কিনা গত এক হপ্তা আলু চোকে দেকিনি!!


আজ সকালে আসার সময় গিন্নি বলে কি জানেন মশায় --হ্যাঁ গো, কদ্দিন আমি কাঁদিনি জানো!
--ওমা সেকি। সেতো খুব ভাল কথা। কাঁদতে যাবে কেন?
--আগেতো রোজ কাঁদতুম!
--সেকি গিন্নি! আমি তোমায় এত কষ্টে রেকেছিলাম! জানতাম নাতো।
--ধুস ধুস তা না গো। তা না।
--তবে??
--আগেতো রোজ পেঁয়াজ কাটতি হত। কদ্দিন পেঁয়াজ কাটিনি সে মনে আচে??


আমি হাসবো না কাঁদব কিছু বুঝতে পারলাম না, বুঝলেন। গত ২৭বছরের অভ্যাস মত এই বাজার ব্যাগটা নিয়ে কোনমতে পাশ কাটিয়ে চলে এলাম। বলতে পারেন পালিয়ে বাঁচলাম আর কি!!
কিন্তু আর কদ্দিন মশায়? আমাদের মতো fixed income এর কেরানিদের,যারা দিনরাত খেটে খেটে দিনের শেষে সামান্য কিছু টাকা পায় সেইসব দিনমজুরদের, ছোটোখাটো ব্যাবসায়ী, ফুটপাতের বিক্রেতা,নিম্ন মধ্যবিত্তদের কি হবে বলুন তো!আমাদের তো আর উপরি কামাই নেই, না?? কেউ আমাদের কথা ভাবেনা। কেউনা।
শেষ পর্যন্ত কাটা ঘায়ে নুনের ছিটে!!
আরে ৫টাকার প্যাকেট বলে কিনা ২০টাকা!! আশ্চর্য্য।


যাই বাড়ির দিকে যাই। আর এভাবে চলা যায় না।বেলাও তো বেশ হল কথায় কথায়। তা আপনিও যাবেন তো?
ও হ্যাঁ। চলুন।
আসলে একটা কথা কি জানেন, রোজ রোজ আধপেটা খেতে খেতে ভরা পেটে কেমন লাগে প্রায় ভুলতে বসেছি। সবাই শুধু ওদের কথাই ভাবে মশায়। আর আমরা শুধু ইয়ে হয়েই থাকি। সমাজে চেঞ্জ দরকার বুঝলেন, চেঞ্জ । নাহ দেকি গে গিন্নি কী করছে।


বেশি কথা বল্লে আবার কেউ একুনি বেড়াল-বেড়াল করে চেঁচাতে পারে!!


----ঝন্টু মণ্ডল . ১৮/১১/২০১৩ -৮:৩০am


আজ একটা গল্প দিলাম আসরে।কারো আপত্তি থাকলে অবশ্যই জানাবেন। :-)