আজ কে কেমন পিঠেপুলি খেলো জানা নেই।
শুধু জানি আজ
আমাদের বাড়ি চালের গুঁড়ো আসেনি
মা ঠাকুমাও যায়নি এবার ঢেঁকিতে
সন্ধ্যায় তেল ভর্তি কড়াই জুড়ে
ওঠেনি প্রলোভন আর
ছুঁক ছ্যাঁক আওয়াজ


যদিও ঢোক গিলিনি
ভাবিনি গতবছরে এই দিনটায় ঠিক
ক'খানা সড়চাপাটি সেরেছিলাম চটপট
হাতের তালুতে নারকেলের পুর বানিয়েছিলাম কটা
আর গপাগপ মুখে কটা
চালান করেছিলাম মায়ের অলক্ষ্যে


না।
আজ পালিনি পৌষপার্বণ।
খাইনি পিঠে।
"গঙ্গা"য় ছাপা হয়েছে --
কাল ঘাট পরশু শ্রাদ্ধ, পরদিন মধ্যাহ্নভোজন...


----ঝন্টু মণ্ডল . ১৫/০১/২০১৪ -১২:৩০am