এক.
তুমি ও আমি
অভিভাবক হীন,
কানা শাসন।


দুই.
হায়রে দেশ
চলে লুটতরাজ,
মুখেতে তালা।


তিন.
বড় হবি তো
চিন্তা ছাড় পিছু,
আগে হ পশু।


চার.
বাসের ভাড়া
নিদারুণ দ্বিগুণ,
কি কৌশলে।


পাঁচ.
অতি শক্ত,
দুর্নীতির গোড়া
মার শাঁপল।


ছয়.
বোবা জীবন
প্রতিঘরে কাঁন্দে ,
ক্ষুধার জ্বালা?