এখন বিকেল ,বাংলার বুকে হাসি কান্নার স্রোত বহিতেছে
সবাই মিলে একসাথে মোরা খেলিতেছি স্বাধীনবেসে
কেহ কাহারও নয় পর ,
ছোট বড় মোরা সবাই মিলে খেলাতেছি বিকেল ভর ।


কিন্তু হঠাত্‍ কে যেন এসে থামিয়ে দিল ,
সেই মজায় খেলা !
হাসি-কান্নার সুন্দর মাঠখানা ছাড়িয়া
সবাই সবার ঘড়ে গেল ফিড়িয়া
পাখিরাও কিচিরমিচির শব্দ করিয়া
তাদের আপন বাসায় যায় ফিরিয়া ।
দলে দলে সাদা বক সারি বাধিয়া ,
তাড়াও যায় তাদের নিকতনে ফিরিয়া ।
কারণ টাকি ?
সবারই ছিল তা জানা ।
কারণ এখন হল সন্ধ্যা ।


এই সন্ধ্যায় কেন বিকেলের ভরা যৌবনের বুকে-
কালিমা এঁকে দিল ,সারা বাংলার মুখে ।