যেমন আছি বেশ তো আছি
হাসি নিয়ে মুখে
মহান প্রভু যা দিয়েছেন
তাতেই আছি সুখে।
হয়তবা নেই চাকরি ভালো
বেতন তাতে কম
ছোট কাজে পরিশ্রম খুব
খাটতে হয় হরদম।
ভাবছ হয়ত তাতে বুঝি
মন হয়েছে খাটো
আমার কাছে কাজ সে তো কাজ
হোক না বড় ছোট।
তোমার মতো হয়তবা নেই
টাকা কাড়ি কাড়ি
গুলশানে আর বারিধারায়
দামী দালান বাড়ি।
মাথা গোজার ঠাই আছে মোর
পুরনো এক বাড়ি
মাঝে মাঝে ঝড় তুফানে
চাল উড়ে যায় তারই ।
অনেক লোকের তাওতো নেই
খোলা আকাশে
মাঘের শীতে কুজো হয় আর
বানের জলে ভাসে।
বছর বছর তুমি কেনো
নিউ ডিজাইনের গাড়ি
ইচ্ছে তোমার দেবে একদিন
মঙ্গলেতে পাড়ি।
এতো আছে তবু তোমার
সুখ কোথাও নাই
সারা রাত্র ঘুম আসে না
একলা জাগো তাই।
শুনো!সুখের জন্য ধনের চেয়ে
মন বড় এক চাই,
আমার কাছে যা আছে তা
তোমার কাছে নাই।
২১/০৪/১৩
তালাভেরা; স্পেন।