আসলে ওরা বোগাস
আপন মনের দাস
কথার সাথে নাই যে কাজের মিল;
কথায় যেনো কাজী
লোক গুলো খুব পাজি
কাজের বেলায় বিবেকে দেয় খিল।
চারিদিকে নিখিলের
নগ্ন থাবা লোভের
হারালো আজ কোথায় মানবতা;
দু'ঠোটের কথায়
কিংবা খাতার পাতায়
বন্দী হয়ে আছে স্বাধীনতা।
শিশু ক্ষুধায় কাতর
নেই পড়নে কাপড়
মরছে কতক ডেংগু ম্যালেরিয়ায়;
অথচ তথাকতিত
আজ যারা উন্নত
ব্যস্থ ভীষণ মদ;নারী আর জোয়ায়।
তাই মানব রচিত
থিওরী আসুক যতো
থাকবে না তায় মুক্তি মানবতার ।
যিনি স্রষ্টা মানবের
মালিক সকল জ্ঞানের
আসবে মুক্তি মানলে আদেশ তার।
আর সকলে বোগাস
লোভের কাছে দাস
খোদাভীরু সেই মানুষটি ছাড়া;
যার দুনিয়াদারীর পরে
লোভ নাই অন্তরে
প্রভুর ইচ্ছায় নিজে আত্মহারা।