(১)


আর কতকাল চলবে নিঠুর খেলা


গরীব বলে ঢের হয়েছে হেলা।


বাতাসে আজ পচা লাশের মিছিল


তবু ওদের গলবে না কি দিল


উপরতলার ক্ষমতাবান যারা?


আর কতকাল আঙুল চুষ্বে তারা?


পুরো দেশকে স্তব্ধ করে রানায়


সে দেখ ভাই পালাচ্ছে অজানায়।


বিচার কবু হবেনা এই খুনের


টাকা তো নেই ওদের বাবা বোনের।
গরজে উঠো সমস্ত দেশবাসী
লোভী নর পশুদের চাই ফাসি।
(২)


রক্ত পিপাসু এক অমানুষ


কাড়ল শত শত প্রাণ


জানি না তবু হবে কি তার


সঠিক শাস্তি প্রদান।


মন্ত্রীরা খায় মুখরোচক খাবার


যাদের শ্রমের ঘামে


এই প্রাণ গুলো যেনো বিক্রি না হয়


একেবারে সস্তা দামে।


আকাশে বাতাসে ক্রন্দন ধ্বণী


কাদে হাজার ব্যথাতুর


প্রাণের বিনিময়ে প্রাণ চাই আজ


এই রক্ত পিপাসুর।