অর্থনীতির গতিধারায়
সবচে'  অবদান
পোড়া দেশে পায় না তারা
যথার্থ সম্মান।
হাড় খাটুনী খেটে জুটে
অল্প কিছু বেতন
অভাবেরই জাঁতাকলে
পিষ্ট তাদের জীবন।
এক বেলা পায় যদি খাবার
উপোস অন্য বেলায়
সোনার দেশে এ লোকগুলো
সবচে' অবহেলায়।
কাজের স্থানে পায় না তারা
সুষ্ঠ পরিবেশ
অসময়ে যাচ্ছে ঝরে
প্রাণ গুলো শেষমেষ।
এখনো কি হয় নি সময়
এদের নিয়ে ভাবার
গরীব বলে নেই অধিকার
নিরাপত্তা পাবার?
এদের স্বপ্ন খুব বেশি না
এক মুঠো ডাল ভাত
কালো টাকায় চায় না হতে
ভদ্র, অভিজাত।
বাঁচার মতো বেতন ভাতা
নিরাপত্তা পেলে
ওদের ছেলে মেয়ে গুলো
বাঁচবে হেসে খেলে।
২৮/০৪/১৩