ইচ্ছা করে চায় না হতে কেহ
বাধ্য হয়ে বেঁচছে আপন দেহ।
মূর্খ ওরে,করছ ওদের ঘৃণা
"বেশ্যা' বলে দিচ্ছ গালি কি না?
খাবার যখন ছিলো না তার ঘরে
কাজের খুঁজে ঘুরছে আপন পরে,
এতো টুকু হয় নি সহায় কেহ
নানা ছলে ভোগ করেছে দেহ।
পোড়া সমাজ ভাল্লাগে না তোকে
পুড়ছে মানুষ অভাব,রোগে,শোকে,
অথচ তুই আছিস তোষামোদে
দুর্বলেরে ঠকাস পদে পদে।
চায় না কেহ অভিশপ্ত জীবন,
ওদের ও তো ছিলো অনেক স্বপন।
তখন যদি একটু সদয় হতে
আসতো না কেউ এমন পাপের পথে।


৩০•০৪•১৩
স্পেন।