ধুত্তর সবই ছাই বিষ কালো মুখ তাই
কালো মুখে আলো ছায়া পড়ে কেন লুটে ?
বিষন্ন মন ভাবে এ্যাঁ কি শেষে হলো তবে
বলো তুমি খেলো কেন মন কেটে কুটে ?


মনের আকাশে মেঘ তাই বাড়ে উদ্বেগ
আশা আজ বাসা বাঁধে সাগরের তীরে,
ভুলে যাই সব কথা তবু এতো ব্যাকুলতা
থেমে থেমে নেমে আসে ঢেউ বালুচরে।


পারিনা ভুলতে তারে স্মৃতিগুলো কড়া নাড়ে
বারে বারে ফিরে আসে ফেলে দেয়া কাল,
কালের অতল ছেড়ে ভালোবাসা আসে তীরে
ফাঁকি দিয়ে আঁখি মোর হাসে এক গাল।


বুঝিনা আমায় আমি আঁধারে কেবলি নামি
দূরে যত সরে যাই তত কাছে আসি,
সকলি মায়ার জাল হাল ভাঙ্গে ছিঁড়ে পাল
তারে তবু আড়ে আড়ে বলি ভালোবাসি।


জবরুল আলম সুমন
সিলেট।