০১. :::কনফিউজড প্রেম:::
তোমার সাথে হয়না দেখা
হয়না কথা রোজ,
ভাবলে তোমায় কঠিন হৃদয়
যাচ্ছে হয়ে ন্যূব্জ।


মোচড়ে উঠে হৃদয় আমার
দেখলে তোমায় কভূ,
মনের ভাষা হয়না প্রকাশ
গোপনে রয় তবু।


০২. :::মিষ্টি প্রেম:::
প্রখর রোদে ঘামছি আমি
ভাবছি এ যে বৃষ্টি,
মন্দের মাঝেও ভালো থাকি
পেলে তোমার দৃষ্টি।


তোমায় ছাড়া শূন্য ভূবন
মহাকাশের মতো,
নেই পাশেও তবু তোমায়
ভাবছি অবিরত।


০৩. :::মিচুয়াল প্রেম:::
আমায় তুমি ভালোবাসো
আমিও কি কম ?
সমান্তরাল ভালোবাসা
চলছে হরদম।


ছাড় দিইনা কেউ কাউকেই
পান থেকে চুন খসলেই,
ভালোবাসার বারুদ জ্বলে
হৃদয় একটু ঘষলেই।


০৪. :::বেপরোয়া প্রেম:::
একটু দূরে সরলেই তুমি
মেজাজটা যায় চড়ে,
ইচ্ছে করে এই পৃথিবী
ভষ্ম করি পুড়ে।


আমার কাছে তুচ্ছ সবই
কেবল তুমি ছাড়া,
তোমার জন্য প্রধানমন্ত্রীকেও
করতে পারি তাড়া।


০৫. :::বাঁশ খাওয়া প্রেম:::
স্কুল লাইফে তোমায় দেখি
কলেজ লাইফে প্রেম,
হাতের মাঝে উল্কি এঁকে
লিখেছি তোমার নেম।


সাত বছরের প্রেমের পর
করবো যখন বিয়ে,
আমায় ছেড়ে বাঁধলে ঘর
অন্য মানুষ নিয়ে।


০৬. :::নষ্ট প্রেম:::
বন্য আমি তোমার জন্য
নেই জীবনের মানে,
ধ্বংস হলো জীবন আমার
তোমার প্রেমের টানে।


বোতল আমার সঙ্গী সাথী
ধোঁয়ায় জীবন বাঁধা,
তবুও ভাবি কৃষ্ণ আমি
তুমিই আমার রাধা।


০৭. মিনি প্রেম
দূর পাল্লার বাসে তুমি
ছিলে সহযাত্রী,
মিষ্টি মিষ্টি হরেক কথায়
কাটলো দিবা রাত্রি।


নামতে গিয়ে নাম্বার দিলে
তোমার সেল ফোনের,
ডায়াল করে টাশকি খেলাম
নাম্বার অন্য জনের।


০৮. :::অফিস প্রেম:::
রিসিপশানের সেই মেয়েটির
বাঁকা চোখের খাদে,
আটকে গেলো হৃদয় আমার
পড়ে প্রেমের ফাঁদে।


তাকে দেখলেই বিষম খাই
মাথা নত লাজে,
বসের জ্বালায় হয়না প্রেম
মন বসেনা কাজে।


০৯. :::বিবাহত্তোর প্রেম:::
আমি যদি ডাইনে চলি
তুমি চলো বামে,
শীতে যখন কাঁপছি আমি
তুমি ভেজো ঘামে।


তোমার সঙ্গে এখন আমার
কিছুই মিলে না,
কিন্তু তোমায় ছাড়া আমি
চলতে পারিনা।


১০. :::পরকিয়া প্রেম:::
তোমার ঘরে স্বামী আছে
আমার ঘরে বউ,
তবু মোদের বুকের মাঝে
ওঠে প্রেমের ঢেউ।


বউকে লাগে ফুলন দেবী
তোমার স্বামী বিরাপ্পন,
তাইতো তোমার হাতটি ধরে
চাইছি যেতে বৃন্দাবন।


জবরুল আলম সুমন
সিলেট।