ভালোবাসায় যাচ্ছে চাপ
ধরছে মাথা বাড়ছে তাপ,
খাচ্ছি আবার ইচ্ছে মতোই
স্বপ্ন ঘোলা জল;
উড়ছি কেবল ঊর্ধ্বপানে
ছুঁইনা ধরাতল।


কে তুমি যাও হৃদয় ছুঁয়ে
দাওনা ধরা দৃশ্য হয়ে,
বিশ্ব জুড়ে আছো জানি
চোখের পাশে নাই;
বুকের মাঝে সুখেই থাকো
নাইবা দেখা পাই।


জানি, তুমি দূরের সখা
তাই বলে দাওনা দেখা?
দেখা দিলেও হবে তুমি
সন্ধাতারার মত;
মিলিয়ে যাবে সন্ধাতারা
রাত বাড়বে যত।


আড়াল থেকেই শোনাও গীতি
কাব্য দিয়েই বাড়াও প্রীতি,
সুক্ষ্ণ ভাবেই রুক্ষতাকেই
প্রকাশ করো ফের;
থমকে আমি যাই দাঁড়িয়ে
শংকা বাড়ে ঢের।


নাইবা হলাম পথের সাথি
চলবো একলা দিবা রাতি,
আড়াল করে মনের কথা
রইবো তবু পাশে;
দূরের সখা সুখেই থাকো
সুখের অভিলাষে।