বলতে পারো,
তোমায় কেন ডাকি?
মনের মাঝে রঙ লাগিয়ে
তোমায় কেন আঁকি?


বদ্ধ ঘরে ঘুমের ঘোরে
স্বপ্ন কেন দেখা,
চোখ খুল্লেই যদি দেখি
ভিন্ন সীমারেখা।


একই আকাশ একই মাটি
একই পথে দুজন হাঁটি,
হয়না তবু মনের প্রকাশ
আকার ইঙ্গিতে;
বুকের ভাষা হয় যে বিকাশ
সুরের সঙ্গীতে।


সুরের তালে দোলাও মাথা
দুলে বেণী চুল,
অধরের ওই কাঁপন যেন
ফুটছে জবা ফুল!
কাঁপে হৃদয় উষ্ণ তাপে
বাড়ছে ব্যথা ধাপে ধাপে,
কাছে পেয়েও হাত বাড়িয়ে
হয়না তোমায় পাওয়া;
ঘরে বসেই দেখি তোমার
নিত্য আসা যাওয়া।