২৮.
তোমায় ভেবে একলা আমি
হাজার লোকের ভীড়ে,
হাতের মুঠোয় বিশ্ব তবু-
নিঃস্ব হৃদয় জুড়ে!


২৯.
বাসের মধ্যে তোমায় দেখে
জিজ্ঞাসিলে নাম,
কি সব লিখে মুচকি হেসে
বাড়িয়ে দিলে খাম।
আনন্দতে পড়লো ভাটা
লেখা দেখি যবে,
এক লাইনেই করলে প্রকাশ
মানুষ হবে কবে!


৩০.
৭১ এনে দিলো স্বাধীনতা দেশে
৯০ দিলো গণতন্ত্র স্বৈরতন্ত্র শেষে।
তন্ত্র মন্ত্র ভুলে মানুষ বুক
ভরেছে আশায়
সকল তন্ত্রই দিচ্ছে হানা
আজো আমার বাসায়!