খুব বেশি চাও তুমি খুব বেশি চাও
পারিনি যা দিতে কভু চাও তুমি তাও
আল দিয়ে নয় বাঁধা দিতে না পারাটা
দিতে পারি চাও যদি লুচি বা পরোটা!
চাওনা কখনো ভুলে ওসব দু-এক
সফট-হার্ড ড্রিংক বা দই, মিল্কসেক!


আম জাম লিচু চাও মধু মাস গেলে
চাওনা কখনো যা বারো মাস ফলে,
বিকেলে সকাল চাও রাতে চাও দিন
চাওয়ার হিসেবে দেখি বাড়ে খুব ঋণ;
তাল গোল বেঁধে যায় হিসেব না মিলে
নিরুপায় বসে রই দু'য়েক ঢোঁক গিলে!


তেঁতুলের আঁচার খাও? দেবো চাও যদি
বুঝিনা যে আমি বাপু চাওয়ার পরিধি!
কখন আদরে চাও বেহিসেবী হামি
অধরে কাঁপন ধরে কাঁপি এই আমি;
থরে থরে জল দরে কি চাওয়া বেচো?
চাওয়ার সাগর তুমি দিন রাত সেচো!


মন চাও? দিয়ে দেবো নিতে যদি পারো
ঋণ করে ঘি দেবো চাও যদি আরো,
নুন চাও ভাতে মাছে পানে চাও চুন?
প্রাণ চাও প্রেম তরে? হয়ে যাবো খুন;
চাও না ওসব কভু, তবু পাতো হাত
কি যে চাও বুঝি না যে বৃথা দিন রাত!


এটা ওটা সেটা চাই, আকারে যা বলো
বুঝি না কিছুই তার আঁখি টলোমলো,
সহজে করো না প্রকাশ কি কঠিন ভাষা
তাই, যা কিছু সহজ তাও বুঝি ভাসা ভাসা!
আকার ইঙ্গিতে আমি নয় যে সেয়ানা
চার আনা-তে বুঝিনা বলো ষোল আনা।