কষ্টে আছে আইজুদ্দিন অপেক্ষাতে নাজির
আমারো কিছু কষ্ট আছে বলতে আমি হাজির,
দিনে রাতে জ্বালায় কারেন্ট সন্ধ্যা হলে মশা
প্রিয়ার বাঁকা চাহনিতে কষ্টে এ বুক ঠাসা।
ওয়াসার জলে শ্যাওলা নামক কষ্ট আসে ভেসে
কষ্ট পাই সর্দি জ্বরে খুক খুক করে কেশে,
খেক খেক করে কষ্ট হাসে ঠান্ডা গরম এলে
পাজড় ফুঁড়ে কষ্ট বেরোয় বাড়লে দাম তেলে।
চালে কাঁকড় মানে হলো কষ্ট খুঁজে পাওয়া
মনের কষ্ট দ্বিগুণ হলে কষ্টের গান গাওয়া,
চলতি পথে জ্যামে পড়ে কষ্ট শুধু বাড়ে
কষ্টের আঠা লাগলে আর সহজে না ছাড়ে।
কষ্ট আসে স্পষ্ট বুঝি অষ্ট প্রহর জুড়ে
নষ্ট হওয়া মুহুর্তরা আর্তনাদে পুড়ে,
হাহাকারে কষ্ট কমে মোদ্দা কথা এই
প্রতিবেশীর কষ্টে বাড়ে হাহাকারেতেই।
কিসে কষ্টের সৃষ্ট হয় ধ্বংস বা হয় কিসে
ভাবতে ভাবতে সন্ধ্যা নামে পাইনা তবু দিশে,
চাইনা ভাবতে কষ্ট থাকুক কষ্টে পুড়ুক বুক
পুড়ে গিয়ে থাকবে যা সেটাই আমার সুখ।