কারেন্ট:
তুমি যখন আমাকে অন্ধকারে রেখে চলে যাও
তখন ভুলে যাই আমি বিনয়ী, ভদ্র;
তোমাকে গাল মন্দ করে
তোমার চৌদ্দ গোষ্ঠি উদ্ধার করি নিমিষেই।
অথচ আমার এই অসভ্য আচরণকে
তুমি আমলে না নিয়ে
ক্ষণিকের জন্য হলেও ফিরে এসে
আমাকে ফের আলোকিত করো।


বৃষ্টি:
সারাদিন তোমার আনাগোনায় আমি ত্যাক্ত বিরক্ত।
মস্তিষ্কের স্বল্প শব্দ ভান্ডারে যখন ঘাটতি দেখা দেয়
তখন অভিধানের কাছ থেকে কিছু যুৎসই শব্দ ধার করে
তোমাকে ভর্ৎসনা করি।
তবুও তুমি আমাকে
বন্দী দশা থেকে মুক্ত করতে চলে যাও,
আমি উল্লাসে ফেটে পড়ি।


প্রেয়সী:
প্রতি রাতেই তোমার কথা ভেবে ভেবে
উপমৃত্যুর কোলে মাথা নূয়াই,
রোজকার পূনর্জনমের পর পরই
মুঠো ফোনের উজ্জ্বল পর্দায় চোখ রাখি
তোমার কোন মুঠো বার্তা এলো কি না।
কারেন্ট আর বৃষ্টিকে
যতটা ঘৃণা আর অবহেলা দিয়েছি
তারচে লক্ষগুণে বেশী
তোমাকে ভালোবাসা দিয়েছি
অথচ তারা সাময়িক ক্ষুদ্রাঘাত করলেও
ফের ভালোবাসায় সিক্ত করে দেয়
আর তুমি সেই যে অপেক্ষার পেয়ালায়
বিষ ঢেলে চলে গেলে,
আজ পর্যন্ত কোন খবর নিলেনা
বেঁচে আছি নাকি দেহটা মাটির সাথে মিশে
পোঁকা-মাকড়ের খাদ্যে
আর মাটির উর্বরতার যোগান দিচ্ছে।