০৬.
নিঁদ উসকী হ্যায় দেমাগ উসকা হ্যায় রাঁতে উসকী হ্যায়
তেরী জুলফেঁ জিসকো বাজু পর পরিশাঁ হো গায়ী।


তার চোখেতে ঘুম নামে গো
মনেও ফুটে ফুল
যার বাহুতে ছড়িয়ে পড়ে
তোমার খোলা চুল।


০৭.
রঞ্জকা খুগর হুয়া ইনসাঁ তো মিট জাতা হ্যায় রঞ্জ
মুশকিলেঁ মুঝ পর পড়ীঁ এতনীকে আসাঁ হো গ্যাঁয়ী।


দুঃখে আমার কি যায় আসে
দুঃখই যখন সাথী,
দুঃখেরা যতই ঘনিয়ে আসে
আমি ততই মাতি!


০৮.
রও মেঁ হ্যায় রখশে উমর কাঁহা দেখিয়ে থামে
নে হাথ বাগ পর হ্যায় নহ হ্যায় রেকাব পর।


কেউ জানে না আয়ূর ঘোড়া
কোথায় গিয়ে থামে,
নেইকো পায়ে রেকাব বাঁধা
মানছে না লাগামে!


০৯.
লাগ হো তো উসকো হম সমঝেঁ লাগাও
যব নহ হো কুছভী তো ধোঁকা খাঁয়ে ক্যা?


শত্রুই যদি হতে তুমি
বন্ধু হতে পরে,
শত্রু বন্ধু কিচ্ছুটি নেই
ধোঁকায় আছি পড়ে?


১০.
রহিয়ে অব অ্যায়সী জগহ চল কর জঁহা কোয়ী নহ হো
হমসুখন কোয়ী নহ হো অওর হমজবা কোয়ী নহ হো।


এবার তবে বেরিয়ে পড়ি
যাবো অনেক দূর,
নাই বুঝুক কেউ আমার ভাষা
নাইবা মেলাক সুর।


মূল: মির্জা আসাদুল্লাহ খান গালীব
ভাবানুবাদ: জবরুল আলম সুমন


এই ধারাবাহিকের প্রথম পর্বে সবাইকে আমন্ত্রণ জানাই। আশা করি ভালো লাগবে আপনাদের।