একদিন এক পশলা বৃষ্টি  
ভিজিয়ে দিয়েছিল আমার চোখের ত্রিকোণ -


হৃদয়ের মখমল সবুজ গালিচায়
উপচে পরেছিল সুখের শ্রাবণ ঢল -


মরু সাহারার রুক্ষ প্রান্তর জুড়ে
বেজেছিল নূপুরের সিম্ফনি -


ধূসর আকাশের দিগন্তে মেঘ প্রবঞ্চনার
অলীক লুকোচুরিতে ...
সিক্ত হয়েছিলো সবুজ বাতাস
আর রিক্ত  হয়েছিলো ছিল
আমার সকল আন্দোলিত বেদনা -


সৃষ্টির নিবিড় ঋতুবন্ত ক্ষণে হেসেছিল
তন্দ্রা-বতী স্বপ্নেরা
হেসেছিল ... কদম ফুলের মন মুগ্ধ সুরভীর
কোমল কামনার অভিলাষে -


তাই আজ !
আমার পৃথিবী আষাঢ়ের স্নিগ্ধতায়
মাখামাখি প্রতিক্ষণ
সকালের শুভ্র কুয়াশায় ... ডুব দেয়া
কেয়ার সজীব আদরে
বেঁধে ছিল তোমার নিঃসীম ভালোবাসার
অপার বাসনায় –


সেই শ্রাবণ ঢলে ...স্বপ্ন-রেণুর মাহেন্দ্র উল্লাসে
নতুন করে বেঁচে উঠেছিল
আমার এই  তৃষ্ণার্ত আত্মজ !