মেলায় যাবে
                          মোহাম্মাদ সায়েদুল আরেফীন খান


মেলায় যাবে মেলায় ,১লা বৈশাখের মেলায়
কতদিন ধরে মেলায় যাই না ,
যে দিন তুমি চলে গেলে,সে দিন হতে আমার বৈশাখের মেলা দেখা বন্ধ ,,
মেলায় যাবে রাসনা ,  মেলায়  
১লা বৈশাখের মেলায় ।
লাল পাড়ের সাদা শাড়ি  , কপালে বড় লাল টিপ
সকালে পান্তা  ইলিশ খাওয়া ,
তারপর সেই বটের তলায় মেলায় যাওয়া
মেলায় যাবে মেয়ে মেলায় ।
তুমি চলে যাওয়ার পর ,
কেউ আমাকে মেলায় যাওয়ার কথা বলে না
আমার কানের কাছে সেই কথা কেউ বলে না ।
এখন আর কেউ আমাকে বলে না , চল মেলায় যাই
কেউ আমাকে বলে না লাল চুড়ি কিনে দেওয়ার কথা
নাগর দোলা , পুতুল নাচ  কেউ আমাকে নিয়ে আর দেখতে যায়  না।
কেউ আর বলে না মেলায় যাবে  , মেলায়
তুমি চলে যাওয়ার পর আমার জীবন এক ঘরের কোণে বন্দী ।
আজ আবার এসেছে ১লা বৈশাখ
বট তলায় আবার বসেছে মেলা ,
কত সজ্জে কত ঢঙ্গে মেলায় যাচ্ছে সবাই
কেউ আমার দিকে তাকিয়ে হেসেছে কেউ বা বলেছে একি,
তুমি এখনও মেলায় যাও নি
আজ যে আমাদের বটতলায় মেলা বসেছে ।


আমি তাঁদের কথার মাঝে তুমাকে খুজি ,
আমি তাঁদের হাসির মাঝে তুমাকে খুজি ,
আমি ভিড় এর  মাঝে তুমাকে খুজি,
কখন তুমি আসবে আমার কাছে
এসে বলবে  , দেখ  আমি রাসনা এসেছি  
তুমি তৈরি হয়ে নাও তুমাকে নিয়ে আজ আমি মেলায় যাব
তুমাকে নিয়ে নাগরদোলায় চড়ব ,
এই দেখ তুমার জন্য আজ আমি লাল শাড়ী পরেছি
কপালে পরেছি লাল টিপ
আমার হাত জোড়া আজ তুমার জন্য খালি্ ,
কারন তুমি আজ লাল চুড়ি কিনে নিজ হাতে পরিয়ে দিবে
মেলায় যাবে তুমি , মেলায়।
আমি স্বপ্ন থেকে বাস্তবে আসি
আমার চোখে আজ অশ্রু নেই
দরজার ওপাশে আজ আমার রাসনা দাঁড়িয়ে
কিন্তু দরজা খুলে দেখি রাসনা নেই
বাতাসে এখনও রাসনার শরীরের গন্ধ
বাতাসে শুধু গোপন কানাকানি
চল মেলায় যাই ,
চারদিকে একটি কথা বারে বারে বেজে উঠছে
আর তা  হল
মেলায় যাবে , মেলায়
১ লা বৈশাখের মেলায়
আমার প্রানের স্পন্দন বন্ধ করা মেলায়
মেলায় যাবে পাগল , মেলায় ,
চল না মেলায় যায় ।
আজও  আমার যাওয়া হয় নি
১লা বৈশাখের মেলায় ।
(কবিতায় ব্যবহার করা নাম গুলি কবির মনের কল্পনা মাত্র । কারো সাথে মিলে গেলে আমি আন্তরিক ভাবে ক্ষমাপার্থী)