মাগো তুমি বড়ই আপন
জনম জনম ধরে ;
রেখেছো আপন করে
আদর-স্নেহে বড়ই যতন
স্বর্গ-ছায়ার মতন।


রেখেছো মা তোমার পাশে
শত-দুখের মাঝে !
সূখের ঘন্টা যেন বাজে,
বিশ্বময়ী মায়ার বেশে
তুমি যেন প্রানের দেশে।


ভালোবাসি তোমার হাসি
চাইনা তোমার দুখ-
ভেঙ্গে যাবে বুক,
"সোনালী ফশলে"
হাসে যেন চাঁষি
"মাগো তুমি"
আমার প্রাণের বাঁশি।


তোমার অবদানে এ বিশ্ব-দুনিয়া
নীরব-দুঃখী চিরজীবন-
কেন মায়ের ভুবন ?
যেওনা মা আমায় ছাড়িয়া
থেকো পাশে জনম দড়িয়া।


মাগো তুমি বড়ই দরদী
আমার সুখের তরে -
তোমার ভুবন ধরে,
তোমার ছায়ায় বয়ে যায় ঐ নদী ;
    "তোমার একটু দুখে"
      সর্বদা যেন কাঁদি।


রচনা-কাল
রাত ১২ টা ৩০
১১ সেপ্টেম্বর,২০১৩
২৭ শে ভাদ্র,১৪২০ ।